Support 4thPillars

×
  • আমরা
  • নজরে
  • ছবি
  • ভিডিও

  • শর্ট ফিল্ম: Tabeeb- The Physician

    শুভস্মিতা কাঞ্জী | 14-09-2020

    Tabeeb- The Physician-এর পোস্টার।

    ডাক্তার নিগ্রহ, হসপিটাল ভাঙচুর, প্রতিবাদে জুনিয়র ডাক্তারদের কর্মবিরতি। এ হেন হেডলাইন এখন প্রায়শই দেখা যায় খবরের কাগজ বা চ্যানেলে। নিজেদের উপর চলা অত্যাচারের বিরুদ্ধে সরব হলেও তাঁরা কখনও তাঁদের কাজ থেকে বিরতি নেন না। আর জনগণ? অনেক সময় নিজেদের প্রিয়জনকে হারিয়ে তারা এই প্রাণদাতাদের উপরেই চড়াও হয়, মৃত্যুর জন্য দায়ী করে। কিন্তু তাতে কি ডাক্তাররাও তাঁদের সেবা ধর্ম বাদ দিয়ে বসে থাকেন? না। আর সেই গল্পই দেখাল তন্ময় নাগ পরিচালিত জাতীয় পুরষ্কার প্রাপ্ত শর্ট ফিল্ম, ‘তাবিব, দ্য ফিজিশিয়ান।‘

     

     

    ট্রাক দুর্ঘটনায় গার্গী ঘোষ (পিহু বিশ্বাস) নামক এক বাচ্চা মেয়েকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে আনা হয়। তখন ডাক্তার সুশান্ত কুমার মাইতি (রাজবীর চৌহান) আউটডোরে রোগী দেখছিলেন। তিনি ছুটে আসেন এবং অপারেশন করার কথা জানান। অপারেশনে রক্তের প্রয়োজন হলে তা পাওয়া যায় না। ব্লাড ব্যাঙ্ক থেকে রক্ত আনতে গেলে সময় যাবে এই ভেবে তিনি সিদ্ধান্ত নেন, বেআইনি ভাবে সেখানে উপস্থিত সকলের রক্তের গ্রুপের সঙ্গে গার্গীর গ্রুপ মেলানো হবে। যারটা মিলে যাবে তার থেকেই রক্ত নিয়ে ওকে দেওয়া হবে। এতে রিস্ক ছিল, সুশান্তের সহকর্মী তাঁকে বারণ করলেও তিনি শোনেননি। সিদ্ধান্ত নিজের সিদ্ধান্তে অটল থাকেন এবং বাচ্চাটিকে বাঁচান। বাচ্চাটির তিনি নাম দেন ‘পরী’। পরী বড় হয় কিন্তু ডাক্তার আঙ্কেলকে ভোলে না। দু’জনেই খুব ভালবাসে একে অন্যকে। এদিকে রাজ্যে তখন একের পর এক ডাক্তার নিগ্রহের খবর উঠে আসছে। কোনও হাসপাতালই অ্যাক্সিডেন্ট কেস নিতে চায় না, মারধর, ঝামেলার ভয়ে। কিন্তু সুশান্ত তাঁর দায়িত্ব ভোলেন না। বিপদের ঝুঁকি নিয়েই কাজ করে চলেন। এমন সময় তাঁর ক্যান্সার ধরা পড়ে, আর গার্গীর বিয়ে ঠিক হয় ওর দাদার এক বন্ধুর সঙ্গে। কিন্তু বাইক অ্যাক্সিডেন্টে ছেলেটি আহত হয়। গার্গী আবার তার ডাক্তার আঙ্কেলের শরণাপন্ন হয়। সুশান্ত আরও একবার রিস্ক নিয়েই ছেলেটিকে বাঁচিয়ে তোলেন।

     

     

    সমাজের এমন কঠিন সময়ে এই ধরনের প্লটের উপর এত সুন্দর গল্প প্রশংসার দাবি রাখে। বিশেষত যখন সুশান্তের কথায় ধরা পড়ে, ডাক্তারি শুধুই তাঁর পেশা নয়, ধর্মও- যা তাঁর রক্তে, মনে মিশে গেছে। একটি সত্যি ঘটনা অবলম্বনে নির্মিত এই ছবিটি অবশ্যই দর্শকদের মন কাড়বে। দাদাসাহেব ফালকে 2020 পুরস্কারে সম্মানিত হয়েছে এই শর্ট ফিল্ম। সিক্স সিগমা পরিচালিত ‘তাবিব, দ্য ফিজিশিয়ান’ একবার অন্তত সকলেরই দেখা উচিত, যা বর্তমান সমাজের ছবি তুলে ধরেছে।

     


    শুভস্মিতা কাঞ্জী - এর অন্যান্য লেখা


    বছরের পর বছর বরফে জমে থাকা পর্বতারোহীদের মৃতদেহ বিশ্ব উষ্ণায়ন ফলে প্রকাশ্যে আসছে।

    বরাবর যে বর্ণবৈষম্য চলে আসছে তার ছাপ করোনা সংক্রমণের হারেও পড়েছে এবং ফল হিসেবে প্রাণ হারিয়েছেন বহু

    জয় শ্রীরাম বনাম জয় বাংলা ধর্মীয় সত্তার রাজনীতি বনাম ভাষা সত্তার রাজনীতি

    এবারের দীপাবলি ধোঁয়াহীন রাখার বিষয়ে কলকাতা হাইকোর্টের নির্দেশে খুশি চিকিৎসক, জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা

    জীবন কোন দিকে প্রবাহিত হবে তার দিকনির্দেশ শৈশবেই ঠিক হয়ে যায়

    প্রতিবাদের স্বর সরকার বা কর্তাদের কানে পৌঁছতে হলে প্রতিবাদীকে হতে হবে ভাইরাল

    শর্ট ফিল্ম: Tabeeb- The Physician-4thpillars

    Subscribe to our notification

    Click to Send Notification button to get the latest news, updates (No email required).

    Not Interested