Support 4thPillars

×
  • আমরা
  • নজরে
  • ছবি
  • ভিডিও

  • বাংলায় ভোট, পর্ব 7

    4thpillars ব্যুরো | 21-03-2021

    বাংলায় ভোট, পর্ব 7 আলোচনায় সুদীপ্ত সেনগুপ্তের সঙ্গে সাংবাদিক নির্মাল্য মুখোপাধ্যায় এবং রাষ্ট্রবিজ্ঞানী শিবাজী প্রতিম বসু

    ক্ষমতায় আসার লক্ষ্যে এবার পশ্চিমবঙ্গের ভোটে লড়ছে বিজেপি। অথচ প্রার্থী তালিকা প্রকাশ হতেই আদি নব্য বিরোধ তুঙ্গে। এই নিয়ে www.4thpillars.com গত 20 মার্চ (শনিবার) একটি আলোচনার আয়োজন করেছিল। এই আলোচনায় সুদীপ্ত সেনগুপ্তের সঙ্গে উপস্থিত ছিলেন রাষ্ট্রবিজ্ঞানী শিবাজীপ্রতিম বসু এবং সাংবাদিক নির্মাল্য মুখোপাধ্যায়। Tussle between the old guard and new entrants in West Bengal BJP

     

     


    1) কোনও শাসকই সকল শ্রেণীর মানুষকে সন্তুষ্ট রাখতে পারে না। ক্ষমতায় আসার দ্বিতীয় দিন থেকেই প্রতিষ্ঠান-বিরোধী ফ্যাক্টরগুলো কাজ করতে শুরু করে। দশ বছরে সেটা বৃহৎ আকার ধারণ করে। তখন যদি উপযুক্ত কোনও বিপক্ষ থাকে, সে শাসকের প্রতিদ্বন্দ্বী হয়ে ওঠে। এবার বিজেপি সেটাই করার চেষ্টা করছে। এর পিছনে দু'টো কারণ আছে। প্রথমত, বাম এবং কংগ্রেস এর আগে এই ক্ষমতা দখল করতে চেয়েও পারেনি। দ্বিতীয়ত, বিজেপি 2014 থেকে কেন্দ্রে আছে শক্তিশালী দল হিসেবে।

     

    2) বিজেপির মধ্যে এখন যে দ্বন্দ্ব দেখা যাচ্ছে, সেটা আদি-নব্য কিছু না। পুরোটাই একটা কৌশল। আসলে যারা এখন বিজেপিতে আসছে, তারা কেউই মনে প্রাণে বিজেপি নয়।

     

    3) বিজেপির যেসব সমর্থকরা দলীয় কার্যালয়ে ভাঙচুর করছে, তারা জানেই না যে বিজেপির মতাদর্শ কী! তারা শুধু ক্ষমতা আর অর্থ বোঝে।

     

    4) বিজেপি একটা বার্তা দিতে চায়। তারা বোঝাতে চায় যে তৃণমূল একটা পচা দল, সেখান থেকে যারা বিজেপ তে আসছে তারাও সবাই পচা। আর বিজেপিতে এলেই তাদের চরিত্রগত সংশোধন হবে। বিজেপি জনমানসে একটা ধারণা তৈরি করার চেষ্টা করছে যে তারাই ক্ষমতায় আসছে। তাদের আশা, এই ধারণা তৈরির জোরেই তাদের রাজনৈতিক সিদ্ধিলাভ হবে।

     

    5) বিজেপি ক্ষমতায় এলে যারা এখন পরিযায়ী পাখির মতো বিজেপিতে এসেছে, তারা দলে থেকে যাবে। কিন্তু বিজেপি যদি ক্ষমতায় না আসে, তখন কি এরা বিজেপি তে থাকবে নাকি তাদের পুরনো দলে ফিরে যাবে? সেটাও কিন্তু দেখার।

     


    4thPillars ব্যুরো - এর অন্যান্য লেখা


    কী বিরাট পরিবার আমাদের! যার নাম

    Journalists Gautam Lahiri and Sudipta Sengupta discuss Departed Congress Leader Somen Mitra

    অন্তরমুখী সোজা পথ ধরে অজানা গন্তব্যের দিকে যা যা পাওয়ার

    বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশের নেতার আচরণে বিপদ বাড়ছে গোটা পৃথিবীর।

    যুক্তরাষ্ট্রীয় ব্যবস্থা এবং সাংবিধানিক সৌজন্যকে প্রতিনিয়ত পদদলিত করছেন প্রধানমন্ত্রী ও তাঁর দল।

    দোষারোপের বাড়াবাড়িতে কেউ ধর্ম খুঁজছেন, কেউ কোনও ভাবধারা।

    বাংলায় ভোট, পর্ব 7-4thpillars

    Subscribe to our notification

    Click to Send Notification button to get the latest news, updates (No email required).

    Not Interested