×
  • নজরে
  • ছবি
  • ভিডিও
  • আমরা

  • মহাকাশে এক বছর

    শুভস্মিতা কাঞ্জী | 05-04-2022

    মার্ক ভান্দে হেই।

    প্রায় এক বছর মহাকাশে সময় কাটিয়ে সুস্থ জীবিত অবস্থায় পৃথিবীতে ফিরে এলেন মার্ক ভান্দে হেই (Mark Vande Hei)মার্চ 30 এর মধ্যরাতে মার্ক এবং তাঁর দুই সহকর্মী অ্যান্টন শকাপ্লেরোভ (Anton Shkaplerov) এবং প্যত্র ডুব্রভ (Pyotr Dubrov) আন্তর্জাতিক স্পেস স্টেশন ছাড়েন এবং 7.30 নাগাদ নাগাদ কাজাখিস্তানের ঝেজকাজগানে (Dzhezkagan) নামেন। 

     

    মার্কের এটি দ্বিতীয় মহাকাশ যাত্রা ছিল 355 দিনের। এর আগে তিনি 340 দিন কাটিয়েছিলেন। আমেরিকান হিসেবে তাঁর এই দ্বিতীয় যাত্রাটি ছিল দীর্ঘতম সিঙ্গল স্পেসফ্লাইট। তিনি 2021 সালের 9 এপ্রিল রওনা দিয়েছিলেন দুই রাশিয়ান মহাকাশচারীর সঙ্গে। 

     

    ভবিষ্যতে চাঁদে মানুষের অবতরণের জন্য নাসার যা লক্ষ্য আছে, সেগুলোকে সমর্থন করে মার্ক ভান্দে হেই পৃথিবীর প্রায় 5680 কক্ষপথ এবং 15 কোটি মাইলের বেশি পথ ঘুরেছেন, যা মোট 312 বার পৃথিবী থেকে চাঁদ এবং চাঁদ থেকে পৃথিবীতে ফেরত আসার সমান। এই সময় তিনি 15টি পরিদর্শনকারী মহাকাশযানের আগমন, 14টি পরিদর্শনকারী মহাকাশযানের ফেরত যাওয়া এবং বেশ কিছু নতুন মডিউলের আগমন প্রত্যক্ষ করেছেন। 

     

    আরও পড়ুন: উল্টো ঝর্না, পশ্চিমের মোহময়ী রূপ

     

    কাজাখিস্তানে তাঁদের অবতরণ পরবর্তী প্রাথমিক চিকিৎসা সেরে নিজ নিজ দেশের উদ্দেশ্যে রওনা দেবেন। ডুব্রভের এটি প্রথম মহাকাশ যাত্রা ছিল, যেখানে তিনি সফল ভাবে 355 দিন কাটিয়ে ফিরে এলেন। 

     

    মার্কের এই মিশন শুধু নতুন রেকর্ড গড়েছে তাই নয়, ভবিষ্যতে চাঁদ, মঙ্গলগ্রহ, এবং তারও বাইরে অভিযাত্রীদের জন্য পথও প্রশস্থ করেছে।

     

    মহাকাশচারীরা বিজ্ঞান, নতুন জিনিস খোঁজার, ইত্যাদির জন্য প্রচুর ত্যাগ স্বীকার করেন। মার্কও তাঁদের একজন। নাসা এবং গোটা আমেরিকাবাসী তাঁর এই প্রত্যাবর্তন এবং সাফল্যে দারুন খুশি। একই সঙ্গে এক বছর ধরে মহাকাশে থেকে তিনি যে কাজ করেছেন, যে তথ্য সংগ্রহ করে এনেছেন তার জন্য কৃতজ্ঞ। 

     

    মার্কের এই মিশন গবেষকদের মানুষের উপর দীর্ঘকালীন মহাকাশযানের প্রভাব পর্যবেক্ষণ করার সুযোগ করে দেবে এবং ভবিষ্যতে চাঁদ ছাড়িয়ে মঙ্গলে দীর্ঘ দিন থাকার পরিকল্পনাকে বাস্তব করে তুলবে।

     


    শুভস্মিতা কাঞ্জী - এর অন্যান্য লেখা


    ও সব বাবুদের রোগ, তাদের হয়। বুঝলেন?

    যতটা সম্ভব কার্বন নির্গমন কমাতে হবে। তবেই আগামী দিনে যে বিপদ অপেক্ষারত তাকে এড়িয়ে চলা সম্ভব হবে। 

    ডিপ্রেশন যে একটা রোগ, যাকে গুরুত্ব দেওয়া প্রয়োজন সেটাই এই গল্প দেখাল।

    লড়াই করার ভীষণ জেদকে হাতিয়ার করে মাত্র তিন বছরেই সাফল্যের স্বাদ পেল দীপান্বিতা গুপ্তর ডায়মেনশন্স

    দূরত্ব বিধি মানা উঠে গেলেও কলকাতার অটোরিকশায় ভাড়া আর কমল না।

    বিশ্ব জুড়ে হুহু করে ছড়াচ্ছে মাঙ্কি পক্স। কিন্তু কী এই রোগ, কী ভাবে হয়?

    মহাকাশে এক বছর-4thpillars

    Subscribe to our notification

    Click to Send Notification button to get the latest news, updates (No email required).

    Not Interested