Support 4thPillars

×
  • আমরা
  • নজরে
  • ছবি
  • ভিডিও

  • শর্ট ফিল্ম: You Changed Me

    শুভস্মিতা কাঞ্জী | 15-02-2021

    শর্ট ফিল্মের পোস্টার

    আমাদের চারপাশের পরিস্থিতি, মানুষ, তাদের কার্যকলাপ, আচার ব্যবহার সবটাই ছাপ ফেলে আমাদের জীবনে। ইচ্ছায় বা অনিচ্ছায় বদল আসে। আমরা একটা নতুন ‘আমি’-র খোঁজ পাই। আর ঠিক সেই গল্পই ‘You Changed Me’ ফিল্মটি তুলে ধরেছে আমাদের সামনে।

     

     

     

    লক্ষ্মণ (আজাদ জৈন) একজন ট্যাক্সি চালক। সে একটা বস্তি অঞ্চলে থাকে। আশপাশের ঘিঞ্জি পরিবেশ, একঘেয়ে বিরক্তিকর জীবনে সেও ক্লান্ত। নতুন কিছু করার সাহস বা ইচ্ছে কোনওটাই তার নেই। কোনওমতে দিন কাটিয়ে দেওয়াই যেন উদ্দেশ্য। আর তার এই মনোভাবের ছাপ পাওয়া যায় তার ট্যাক্সিতেও। কোথাও দোমড়ানো জলের বোতল পড়ে থাকে, তো কোথাও গামছা ঝোলে। ধুলোগুলো স্বাচ্ছন্দে ঘুরে বেড়ায় তার সঙ্গে শহরের এ প্রান্ত থেকে ও প্রান্তে। এমন সময় তার আলাপ হয় ‘রাধিকা আপ্তের’ (অংশু ভার্সনেই) সঙ্গে। উঁহু, হিন্দি ছবির নায়িকা নয়, একটি কর্পোরেট সংস্থার কর্মচারী। লক্ষ্মণের কাজ হল রোজ সকাল বিকেল রাধিকাকে অফিসে পৌঁছে দেওয়া এবং বাড়ি নিয়ে আসা। এরই মাঝে দু’জনের কথা, একে অন্যকে চেনা জানা। লক্ষ্মণ কথায় কথায় জানায় সে গ্র্যাজুয়েট, ইংরেজি ভাষায় দারুন দখল তার। জীবনে অনেক ওঠাপড়া, ভাঙাগড়া সে দেখেছে। অনেক কাজ করেছে। কিন্তু এই শেষ জীবনে এসে ট্যাক্সি চালাচ্ছে। সব জেনে রাধিকা অবাক হয়। কিন্তু তার সঙ্গে তার অপছন্দের বিষয়, মানে গাড়ি নোংরা করে রাখা ইত্যাদি হাসিমুখে লক্ষ্মণকে জানিয়েও দেয়। সে বোঝে এবং নিজেকে পাল্টাতে শুরু করে। কিন্তু কতটা বদল হয় তার? কীভাবেই বা বদলায়, কেন বদলে যায় তা গোটা সিনেমাটি দেখলে বোঝা যাবে। 

     

    সিনেমাটির যে বিষয়টি দর্শকদের সব থেকে বেশি ভাল লাগবে, তা হল এর গতি। অত্যন্ত ধীরস্থির এবং নরমভাবে যে বক্তব্যটা বলতে চাওয়া হয়েছে তা দর্শকের কাছে পৌঁছে দেওয়া হয়েছে। সেখানে অতিরঞ্জিত কিছু ছিল না। ছিমছাম অথচ সুন্দর পরিবেশন। সিনেমাটির শেষে ব্যবহৃত কবিতাটিও বেশ সুন্দর এবং উপযোগী। এই নতুন ভাবনা দর্শকদের মন কাড়বে আশা করি।

     


    শুভস্মিতা কাঞ্জী - এর অন্যান্য লেখা


    এটাই হেডলাইন। সঙ্গে পাওয়া গেছে এই সুইসাইডের একজন প্রত্যক্ষদর্শী আর একটা চিরকূট। 

    যদি অতিবর্ষন এবং বন্যার সংখ্যা বাড়তে থাকে, তবে প্রাণহানির সঙ্গে ফসল ক্ষতির পরিমাপও বাড়বে।

    অসংখ্য গান এবং অ্যালবামের মধ্যে আন্তর্জাতিক স্তরে নিজেদের জায়গা তৈরি করল ক্রসউইন্ডস

    বাঙালির শ্রেষ্ঠ উৎসব যেন মারণ উৎসব না হয়, তার চেষ্টা পশ্চিমবঙ্গের বাসিন্দাদেরই করতে হবে।

    পরীক্ষার ধরন পড়ুয়াদের ক্ষতি করছে কিনা, করলেও কতটা, তা বোঝা কেবল সময়ের অপেক্ষা।

    লকডাউনেই মুক্তি পেয়েছে ‘শামুক’

    শর্ট ফিল্ম: You Changed Me-4thpillars