Support 4thPillars

×
  • আমরা
  • নজরে
  • ছবি
  • ভিডিও

  • পিছু হটল না ক্যাডবেরি

    শুভস্মিতা কাঞ্জী | 25-02-2021

    বিজ্ঞাপনের সেই বিতর্কিত দৃশ্য।

    সম্প্রতি ক্যাডবেরি তাদের একটি নতুন প্রোডাক্টের বিজ্ঞাপনে সমকামিতাকে স্বীকৃতি দিয়ে একটি ছোট অংশ রেখেছে। তাতেই নেট দুনিয়ায় শোরগোল পড়ে গিয়েছে। 26000-এরও বেশি মানুষ এই বিজ্ঞাপনকে বন্ধ করে দেওয়ার মর্মে পিটিশন সই করেছেন। 

     

     ক্যাডবেরির নতুন প্রোডাক্ট "ক্রিম এগ' কী কী ভাবে খাওয়া যেতে পারে, তার একটি উদাহরণস্বরূপ বিজ্ঞাপনটিতে দেখানো হয়েছে দু'জন পুরুষ আলিঙ্গনবদ্ধ হয়ে ক্যাডবেরিটা ভেঙে খাচ্ছে। তারা আবার ইন্টার-রেসিয়াল, অর্থাৎ একজন শ্বেতাঙ্গ এবং অন্যজন কৃষ্ণাঙ্গ। এখানেই সমস্যা হচ্ছে অনেকের, বিজ্ঞাপনের ওই দৃশ্য তাদের কাছে আপত্তিকর ঠেকেছে। খুব চেনা কিছুর বাইরে কিছু ঘটতে দেখা গেলেই আমাদের মনে হতে থাকে সেটা ভুল, আর সেই ভুলের কারণে পৃথিবী রসাতলে চলে গেল। অথচ ব্যাপারটা যে তা নয় সেটা কে আর বোঝায়! বিশ্বের বহু দেশের সঙ্গে ভারতেও বহুদিন আগেই সমকামিতা আইনসিদ্ধ হয়েছে। 2018 সালে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্র সহ আরও চারজন বিচারপতির বেঞ্চ ভারতীয় পেনাল কোডের 377 ধারার কিছু অংশ বাতিল করেন, যেখানে দু'জন প্রাপ্তবয়স্ক সমলিঙ্গের মানুষের একসঙ্গে থাকার ইচ্ছেকে অপরাধ বলে গণ্য করা হত। আইনে পরিবর্তন এলেও সমাজ কিন্তু তাকে বোধহয় এখনও গ্রহণ করতে পারেনি। অনেকেরই মতে, এই বিজ্ঞাপনটি নাকি যৌন উত্তেজক, অতএব এর মাধ্যমে নাকি ভুল বার্তা যেতে পারে সমাজের কাছে। তাই সংস্থার উচিত এই বিজ্ঞাপনটিকে বন্ধ করে দেওয়া। কিন্তু অন্যান্য নামী ব্র্যান্ডের মতো ক্যাডবেরি তাদের শিরদাঁড়া বেঁকায়নি। বরং তা সোজা রেখে স্পষ্ট জানিয়ে দিয়েছে, তারা এই বিজ্ঞাপন তুলে নেবে না। যতদিন না সমাজ সমকামিতাকে গ্রহণ করছে, ততদিন তারা এই ধরনের ভিডিও বানাতে থাকবে। এই বিজ্ঞাপনে থাকা সমকামী যুগল, ক্যালাম স্টার্লিং এবং ডেল কে মরান বাস্তব জীবনে একসঙ্গে থাকেন।

     

    কদিন আগেই ই-কমার্স সংস্থা মিন্ত্রার লোগো নিয়ে অভিযোগ করা হয় যে, সেই লোগোর মাধ্যমে নারীদের অবমাননা করা হচ্ছে। অভিযোগ ওঠামাত্রই তারা সেই লোগো বদলে দিয়েছে। তানিশক্-এর বিজ্ঞাপন নিয়েও একইভাবে শোরগোল পড়েছিল ক'দিন আগেই, যেহেতু দুই ভিন্ন ধর্মের মধ্যে বিয়ে দেখানো হয়েছে সেখানে। তার রেশ কাটতে না কাটতেই আবার ক্যাডবেরির উপরে কোপ। যতবার মূল ধারা থেকে বেরিয়ে অন্য কিছু দেখাতে চাওয়া হয়েছে, যা আদতে সমাজেরই অঙ্গ, ভীষণভাবে বাস্তব, ততবার সেগুলোকে দমাতে চাওয়া হয়েছে। কিন্তু ক্যাডবেরি এবার "কমপ্লেন' নামক জুজুর সামনে মাথা নিচু না করে উল্টে সদর্পে জানিয়ে দিয়েছে যে এটাও বাস্তবের একটি অঙ্গ, যাকে গ্রহণ করতে হবে। 


    শুভস্মিতা কাঞ্জী - এর অন্যান্য লেখা


    অঙ্ক আর ফিজিক্স ছাড়াও ইঞ্জিনিয়ারিং পড়ার প্রস্তাব প্রত্যাহার AICTE-র।

    ‘বিজেপিকে তাড়াব এই ভোটে’ গানের কথায় বিজেপিকে তুলোধোনা করেছেন এই প্যারোডির স্রষ্টারা।

    নিজস্ব ভাষা বাংলা শিক্ষার পাঠক্রমে কোর্স ছাঁটাই করতে বাধ্য হল কলকাতা বিশ্ববিদ্যালয়।

    : ছক ভেঙে যুবদেরএগিয়ে যাওয়ার সুযোগ করে দিচ্ছে বামনেতৃত্ব।

    মানুষের লোভেই আগুন জ্বলছে সিমলিপাল অভয়ারণ্য এবং অযোধ্যা পাহাড়ে।

    করোনার স্বাস্থ্যবিধি কি এক একজনের জন্য এক এক রকম? প্রশ্ন উঠছে।

    পিছু হটল না ক্যাডবেরি-4thpillars